ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪

১ম সেশনে ওয়েস্ট ইন্ডিজের দাপট

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ বাঁচানোর লড়াইয়ে মিরপুরে ফিল্ডিং করছে বাংলাদেশ। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়।


টস: টস জিতে ব্যাটিং নিয়েছে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। 


স্কোর: ওয়েস্ট ইন্ডিজ ৮৪/১ (২৯ ওভার)


ব্যাটিং: ক্রেইগ ব্র্যাথওয়েট ৩৯ ও শেইন মোসলে ৬


আউট: জন ক্যাম্পবেল ৩৬


২.৮৯ রান রেটে রান তুলে ওয়েস্ট ইন্ডিজ


টস জিতে ব্যাটিং করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ প্রথম সেশন নিজেদের করে নিয়েছে। বাংলাদেশ একটি উইকেট পেলেও সকালের সেশনে অতিথিদের দাপটই ছিল বেশি। অনায়েসে রান তুলেছেন তারা। বোলারা খুব বেশি ভোগাতে পারেননি। এবারও এক পেসার নিয়ে নেমেছে বাংলাদেশ। মোস্তাফিজুর রহমানের পরিবর্তে দলে ফেরা আবু জায়েদ রাহী উত্তাপ ছড়াতে পারেনি। স্পিনাররা ছিলেন না ধারালো। ওভারপ্রতি বাজে বল হয়েছে। সেগুলো ভালোভাবে কাজে লাগিয়েছেন ব্যাটসম্যানরা। প্রথম সেশনে ১০ চার ও ১ ছক্কা সেই প্রমাণই দিচ্ছে। ব্র্যাথওয়েট ৩৯ রানে অপরাজিত আছেন। তার সঙ্গে আছেন মোসলে (৬)। দ্বিতীয় সেশনে বাংলাদেশ লড়াইয়ে ফেরে নাকি সেটাই দেখার। 


এবার ফিরলেন ক্যাম্পবেল


ব্যক্তিগত ১৩ রানের রিভিউ নিয়ে আম্পায়ারের দেওয়া এলবিডব্লিউ সিদ্ধান্ত থেকে বেঁচেছিলেন জন ক্যাম্পবেল। কিন্তু ৩৬ রানে ভাগ্য সহায়তা করেনি। তাইজুলের বল সুইপ করতে গিয়ে বিপদ ডেকে আনেন বাঁহাতি ব্যাটসম্যান। বল মিস করে তার প্যাডে আঘাত করে। আম্পায়ার সৈকত এবারও তাকে আউট দেন। রিভিউ নিলেও ক্যাম্পবেলকে তিন লাল লাগে ফিরতে হয় সাজঘরে। ক্যাম্পবেল আউট হওয়ার সময় ওয়েস্ট ইন্ডিজের রান ১ উইকেটে ৬৬। 


দলীয় ফিফটি ওয়েস্ট ইন্ডিজের

 

উইকেটে থিতু হয়ে দারুণ ব্যাটিং করছেন ওয়েস্ট ইন্ডিজের দুই উদ্বোধনী ব্যাটসম্যান ব্র্যাথওয়েট ও ক্যাম্পবেল। ৮৬ বলে তাদের জুটির রান পঞ্চাশ ছুঁয়েছে। দিনের প্রথম ঘণ্টা তারা বেশ স্বাচ্ছন্দ্যে কাটিয়েছে। বাংলাদেশ শুরুতে ভালো বল করলেও এখন ওভারপ্রতি একটি-দুইটি বাজে বল করছেন। সেগুলোতে অনায়েসে রান তুলছেন ব্যাটসম্যানরা। এরই মধ্যে তাদের জমাট জুটিতে ৮টি চার ও ১টি ছক্কা এসেছে।


রিভিউ নিয়ে বাঁচলেন ক্যাম্পবেল


পেসার রাহীর ভেতরে ঢোকানো বল মিস করেন ক্যাম্পবেল। তার প্যাডে আঘাত করলে এলবিডব্লিউর আবেদন করে বাংলাদেশ। নিজের দ্বিতীয় ম্যাচে দায়িত্ব পালন করতে নামা আম্পায়ার সৈকত বাংলাদেশের আবেদনে সাড়া দিলে রিভিউ নেন ক্যাম্পবেল। বল ঠিকঠাক মতো পিচ করলেও বাড়তি বাউন্সের কারণে স্টাম্পের ওপর দিয়ে বেরিয়ে যেত। ফলে রিভিউ নিয়ে নতুন জীবন পান বাঁহাতি ওপেনার। জীবন পাওয়ার সময় তার রান ছিল ১৩। 


`ব্ল্যাক লাইভস মেটার'


বর্ণবাদের বিরুদ্ধে সারাবিশ্বে চলমান আন্দোলন ব্ল্যাক লাইভস মেটারে সমর্থন জানিয়ে ঢাকা টেস্টের খেলা শুরু করেছে দুই দল। এই সিরিজের প্রতিটি ম্যাচ শুরুর আগে ব্ল্যাক লাইভস মেটারে সমর্থন জানানো হয়েছিল।


বাংলাদেশ একাদশে তিন পরিবর্তন


চোটে থাকা সাকিব আল হাসান ও সাদমান ইসলামের পরিবর্তে একাদশে জায়গা পেয়েছেন সৌম্য সরকার ও মোহাম্মদ মিথুন। এ ছাড়া বাদ পড়েছেন মোস্তাফিজুর রহমান। তার পরিবর্তে জায়গা পেয়েছেন আবু জায়েদ রাহি।


বাংলাদেশ দল: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল খান, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, লিটন কুমার দাস (উইকেট রক্ষক), মেহেদী হাসান মিরাজ, নাইম হাসান, তাইজুল ইসলাম ও আবু জায়েদ চৌধুরী রাহি।


ওয়েস্ট ইন্ডিজ একাদশে এক পরিবর্তন


এক পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে ওয়েস্ট ইন্ডিজ। পেসার কেমার রোচের পরিবর্তে একাদশে জায়গা পেয়েছেন আলঝারি জোসেপ।


ওয়েস্ট ইন্ডিজ দল: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, জার্মেইন ব্ল্যাকউড, শেইন মোসলে, ক্রুমাহ বোনার, জশুয়া ডা সিলভা (উইকেট রক্ষক), রাকিম কর্নওয়াল, আলঝারি জোসেফ, শ্যানন গ্যাব্রিয়েল, জোমেল ওয়ারিক্যান ও কাইল মায়ের্স।


ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা


চট্টগ্রাম টেস্ট এখন অতীত। আজ থেকে শুরু হবয়েছে মুমিনুল হকদের দ্বিতীয় পরীক্ষা। সাগরপাড়ে ৩ উইকেটের হারের বেদনা থেকে বেরিয়ে রাজধানীতে বাংলাদেশ নামছে ওয়েস্ট ইন্ডিজ বধ করে সিরিজ বাঁচানোর মিশনে। ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা নিয়ে মুমিনুল বলেছেন, ‘দেখেন কথায় আছে, অতীত যেটা চলে গেছে ওইটা নিয়ে চিন্তা না করাই ভালো। এই ম্যাচটা জেতার জন্য সবাই উদগ্রীব হয়ে আছি। আমরা ভালো খেলতে মুখিয়ে। ইনশাআল্লাহ ভালো কিছুর প্রত্যাশা করছি।’

ads

Our Facebook Page